RFL

প্রথমবারের মতো নারী উদ্যোক্তাদের জন্য বিশেষ বীমা

0

উইমেন চ্যাপ্টার ডেস্ক (মে ৩১): গ্রিন ডেল্টা ইন্সুরেন্স কোম্পানি লিমিটেড প্রথমবারের মতো নারী উদ্যোক্তাদের জন্য বিশেষ বীমা চালু করেছে। রেজিস্ট্রি করা উদ্যোক্তাদের যে কারও মৃত্যু হলে বা ভয়াবহ আঘাত প্রাপ্ত হলে তার সম্পূর্ণ ব্যয়ভার এই বীমা বহন করবে।

নতুন এই বীমাটির নামকরণ করা হয়েছে ‘নিবেদিতা’। গত শনিবার রাজধানীতে এক অনুষ্ঠানের মাধ্যমে বীমাটি চালুর ঘোষণা দেওয়া হয়। শিল্পমন্ত্রী দিলীপ বড়ুয়া এটি চালু করেন। এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন গ্রিন ডেল্টার প্রতিষ্ঠাতা ব্যবস্থাপনা পরিচালক এবং প্রধান উপদেষ্টা নাসির এ চৌধুরী এবং ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা ফারজানা চৌধুরী প্রমুখ।

কর্মকর্তারা বলেন, সামর্থ্য, ঝুঁকি এবং সংকট এবং নারী উদ্যোক্তাদের বীমা গ্রহণের সহজলভ্যতার কথা বিবেচনা করে শহর এবং গ্রামীণ এলাকার জন্য নিবেদিতা স্কিম সাজানো হয়েছে। গ্রিন ডেল্টার প্রধান নির্বাহী কর্মকর্তা বলেন, নারী উদ্যোক্তারা যেহেতু ন্যুনতম সুযোগ-সুবিধার বিনিময়ে বিভিন্ন বহুবিধ চ্যালেঞ্জ মোকাবিলা করে তাদের ব্যবসা চালিয়ে যাচ্ছেন সেজন্য তাদের প্রয়োজনীয়তার কথা বিবেচনা করে সহায়তা দেওয়ার লক্ষ্যেই বিশেষ এই সেবা গ্রহণ করা হয়েছে।

তিনি বলেন, যেসব নারী ব্যবসায়ী দেশের অর্থনীতিতে অবদান রেখে চলেছেন তাদের রক্ষাকবচ হিসেবেই কাজ করবে নিবেদিতা বীমা প্রকল্প।

গ্রিন ডেল্টার তথ্য মতে, বীমার আওতায় প্রয়োজনভেদে এক লাখ টাকা থেকে ১০ লাখ টাকা পর্যন্ত সহায়তা দেওয়া হবে। এর জন্য ন্যূনতম প্রিমিয়াম ধরা হয়েছে ৫৭৫ টাকা। সাধারণ হিসেবে দুর্ঘটনায় মৃত্যু, দুর্ঘটনায় আঘাত প্রাপ্তি, বন্যা, ভূমিকম্প, ভূমিধস, সাইক্লোন, দাঙ্গা এবং অবরোধ এবং সন্তান জন্মের সময় মৃত্যু এই বীমার আওতায় থাকছে।

এছাড়া কোন নারী ব্যবসায়ীর স্বামীর সাথে তালাকের ক্ষেত্রেও আইনী ব্যয়ভারও বহন করবে এই বীমা। পাশাপাশি, আগুন অথবা বজ্রপাতে বাড়িঘর বা ব্যক্তিগত সম্পদের ক্ষয়ক্ষতি হলে, দাঙ্গা, প্রাকৃতিক দুর্যোগ এবং ধর্ষণ, রাস্তাঘাটে হয়রানি, ডাকাতি এবং এসিড হামলার শিকার হলে তাও এই বীমার আওতায় সহায়তা দেওয়া হবে ক্ষতিগ্রস্তদের।

লেখাটি ৪১ বার পড়া হয়েছে


উইমেন চ্যাপ্টারে প্রকাশিত সব লেখা লেখকের নিজস্ব মতামত। এই সংক্রান্ত কোনো ধরনের দায় উইমেন চ্যাপ্টার বহন করবে না। উইমেন চ্যাপ্টার এর কোনো লেখা কেউ বিনা অনুমতিতে ব্যবহার করতে পারবেন না।

RFL
Copy Protected by Chetan's WP-Copyprotect.